নির্বাসিত এই শহরে
- হোসাইন জাহান ০৯-০৫-২০২৪

ভীষণ জানতে ইচ্ছে করে
চশমায় জমে থাকা বিষন্ন দুপুরে,
প্রতীক্ষায় দিনগোনা সেই বৃদ্ধাটি
আজ কেমন আছেন?
কেমন আছে পথশিশুটি?
বৈষম্যের বেষ্টিত আস্তাকুঁড়ে,
নির্বাসিত এই শহরে।

আজও কি ঢেকে যায় শহরতলি?
স্নিগ্ধ বৃষ্টির রূপালী প্রলেপে,
আজও কি মুছে যায় কষ্ট ক্লেদ?
মুখরিত প্রিয়তম আলাপে।
আজও কি ডাহুকী মরে?
বিষাদের হাহাকারে,
নির্বাসিত এই শহরে।

জানো,নির্বাসিত এই শহরে
আমার একটা আকাশ ছিল।
সে আকাশ কখনো ছোঁয়া হয়নি।
কতশত মেঘদল বিলীন হলো
বিদীর্ণ ধূসর নীলিমায়,
কত একলা মানুষ ফানুস হবে বলে ;
একটু একটু করে ঘৃণার আধুলি জমিয়ে
মিশে গেল মোহময় মোহনায়।
আজও কি ধ্রুবতারা খসে পড়ে?
মহাশূন্য হতে ধূ-ধূ প্রান্তরে,
নির্বাসিত এই শহরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Kajal
২৮-১২-২০২৩ ১১:৪২ মিঃ

পড়ার অনুরোধ রইল